Ads

ইংরেজির শব্দ ভান্ডার আয়ত্ত্বে নিয়ে আসার জন্য কিছু কৌশল

প্রাত্যহিক জীবনে ইংরেজি ভোকাবুলারি আমাদের অনেক কাজে লাগে। ইংরেজির দুর্বলতা কাটিয়ে উঠার জন্য ইংরেজি ভোকাবুলারির ভুমিকা অনস্বীকার্য। এছাড়াও উচ্চ শিক্ষা, বিদেশ গমন প্রভৃতি ক্ষেত্রেও আমাদের ইংরেজি শব্দভাণ্ডারের খোঁজ করতে হয়। আমরা বাঙালি হওয়ায় ইংরেজি শব্দভাণ্ডার পুরোপুরি আয়ত্ত করা আমাদের জন্য কঠিন। তবে সহজ কিছু টিপস মেনে চললে এটা একেবারেই সহজ। তাহলে চলুন জেনে নিই
how-to-learn-english-vocabulary

১ম পদ্ধতি (flash card method)

প্রত্যেকটি ইংরেজি শব্দের জন্য আলাদা আলাদা নির্দিষ্ট মাপের ছোট ফ্ল্যাশ কার্ড তৈরি করতে হবে। এটা অফসেট বা কার্ড পেপার দিয়ে তৈরি করতে পারেন। ফ্ল্যাশ কার্ডের এক পাতায় নির্ধারিত ইংরেজি শব্দটি লিখুন এবং তার সাথে বন্ধনীর ভিতরে তার parts of speech টি লিখে রাখুন। তার নিচে বাংলা ভিন্ন ভিন্ন অর্থ লিখে রাখুন। যেমনঃ
Alleviate (vt)
অর্থঃ লাঘব করা, উপশম করা
এবার ফ্ল্যাশ কার্ডের অপর পাতায় শব্দটির ২-৩ টি করে সমার্থক শব্দ (Synonym)ও বিপরীতার্থক শব্দ (Antonym) লিখে রাখুন। যেমনঃ
Synonyms: i) Mitigate ii) Pacify iii) Soothe
Antonyms: Aggravate
এবার ফ্ল্যাশ কার্ডটিকে বারবার দেখে শব্দগুলোকে আয়ত্ত করুন। প্রত্যহ ২ টি করে ফ্ল্যাশকার্ড তৈরি করে শব্দ আয়ত্ত করতে পারেন। তবে এই পদ্ধতিটি সময়সাপেক্ষ। দ্রুত শিখার জন্য নিচের পদ্ধতি দেখুন।

২য় পদ্ধতি (fast digest method)

একটি প্যাড অথবা ছোট চিকন ডায়েরি নিন যাতে পকেটেও বহন করা যায়। প্যাড এর এক পৃষ্ঠায় ৫ টি/১০ টি (যতটুক জায়গা ধরে) করে ইংরেজি শব্দ লিখুন। বন্ধনীর ভিতরে parts of speech লিখে শব্দটির বাংলা অর্থ লিখুন। এরপর অপর পাতায় মূল শব্দটি লিখে তার ডান পাশে আলাদা কলামে Synonym and Antonym লিখুন। যেমনঃ
Amalgamate (vt)- যুক্ত করা, মিলিত করা
অপর পাতায়-

Main word

Synonym

Antonym

Amalgamate

i) Combine

ii) Incorporate

iii) Merge

Separate

তৃতীয় পদ্ধতি (digital method)

এটা সবচেয়ে সহজ, তাৎক্ষণিক তবে সময়সাপেক্ষ। ল্যাপটপ বা কম্পিউটারে মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্টে যান। তারপর প্রত্যেকটি শব্দের জন্য আলাদা আলাদা ছক তৈরি করতে হবে। প্রতিটি ছক এ ৫ টি কলাম থাকবে- Main word, Bengali meaning, Synonym, Antonym, Image/video/file attachment  সর্বশেষ কলামে অর্থাৎ ফাইল এটাচমেনট এ আপনাকে নির্ধারিত শব্দটির জন্য গুগল এ ছবি খুঁজতে হবে বা ইউটিউবে ভিডিও খুঁজতে হবে। এতে আপনার শব্দটির ছবি দেখার সাথে সাথে মনের ভিতর ভেসে উঠবে, সহজে ভুলবেন না। অনেক সময় ছবি/ ভিডিও পাওয়া যায় না। সেক্ষেত্রে শব্দটির ব্রিটিশ বা ক্যাম্ব্রিজ উচ্চারণ এর অডিও ফাইল রাখতে পারেন।

Main word

Bengali meaning

Synonym

Antonym

File attachment

যে পদ্ধতিটিই অবলম্বন করুন না কেন মনে রাখবেন যে শব্দটি শেখার সাথে সাথে তাকে একটি বাক্যের মাধ্যমে ব্যবহার করুন, বাক্যটি লিখেও রাখতে পারেন। তাহলে শব্দটি আরও ভালভাবে মনে থাকবে।
লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।
SHARE

Author

Hi, I am HB Arif. I like to Study and Research things. I am interested in being creative Do you want your product, business, website or you to reach out to others? I can do this for you! I am SEO Consultant, SEO Specialist, SEO Auditor, SEO Thinker and Content Writer. If you are interested, please do not hesitate to contact me to discuss your project in detail and determine how my skills will positively contribute to your team.

  • Image
  • Image
  • Image
  • Image
  • Image
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment