Ads

ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন

Freelancing keys and how to start freelancing #Freelancin #keys #start #freelancing


ফ্রিল্যান্সিং সম্পর্কে ঘাটাঘাটি করতে গিয়ে যতটুকুই জেনেছি তা নতুন যারা ফ্রিল্যান্সিং এর প্রতি আগ্রহী তাদের সাথে শেয়ার করার জন্যই এই পোষ্ট ।

আসুন আগে জেনে নেই ফ্রিল্যান্সিং কি ?

বাঁধাধরা কোন নিয়ম মেনে চাকরি না করে নিজের স্বাধীনতা অনুযায়ী কাজ করাই ফ্রিল্যান্স । একজন ফ্রিল্যান্সার এক বা একাধিক প্রতিষ্ঠানের সাথে কাজ করতে পারেন । আবার কেউ ইচ্ছে করলে চাকরি বা পড়ালেখার পাশাপাশিও কাজ করতে পারেন । মোদ্দা কথা হল কোন প্রতিষ্ঠানে বাঁধা চাকরি না করে বা চাকরি করার পাশাপাশি নিজের পছন্দ অনুযায়ী সময়ে শ্রম দিয়ে অর্থ উপার্জনের একটি সহজ উপায় হল ফ্রিল্যান্সিং । ফ্রিল্যান্সিং আপনি একাকি বা কোন গ্রুপ এর সাথে যুক্ত হয়েও করতে পারেন ।

ফ্রিল্যান্সিং করতে কি কি যোগ্যতার প্রয়োজন ?

আপনি অফলাইনেই কাজ করুন আর অনলাইনেই কাজ করুন না কেন আপনি কাজ না জানলে কিন্তু আপনাকে কেউ কাজ দিবে না । তবে ফ্রিল্যান্সিং করার জন্য আপনার আ্যাকডেমিক যোগ্যতার কোন প্রয়োজন নেই যা প্রয়োজন সেটা হচ্ছে কোন বিশেষ কাজে দক্ষতা । সেটা হতে পারে -কনটেন্ট রাইটার, প্রোগ্রামার, ওয়েব ডেভলপার,ডাটা এন্ট্রি অপারেটর, ভিডিও এডিটিং,পরামর্শদাতা,ওয়েব ডিজাইনার, থ্রিডি ডিজাইনার, গ্রাফিক্স ডিজাইনার এবং এরকম অসংখ্য কাজের মধ্যে যে কোন একটাতে যেটা আপনার ভাল লাগে । মনে রাখবেন আপনি কোন কাজে দক্ষ না হলে প্রথমে কোনভাবে কাজ পেয়ে গেলেও বেশিদিন টিকে থাকতে পারবেন না । কারণ সেখানে আপনাকে শুধু বাংলাদেশ নয় বিশ্বের অনেক দেশের মানুষের সাথে প্রতিযোগিতা করেই কাজ পেতে হবে । আর একজন সফল ফ্রিল্যান্সার হতে গেলে আপনার যে আরেকটি যোগ্যতা লাগবে সেটা হল ইংরেজীতে ভাল দক্ষতা । কারণ আপনার ক্লায়েন্টরা থাকবে বিদেশী তাদের সাথে যোগাযোগ রক্ষার্থে এবং ক্লায়েন্ট কি চায় তা বুঝার জন্য ইংরেজীতে ভাল দক্ষতা অপরিহার্য ।

ফ্রিল্যান্সারদের সুবিধা

১ । একজন ফ্রিল্যান্সার কোন প্রতিষ্ঠান কিংবা সংস্থার দীর্ঘমেয়াদী চুক্তিতে আবদ্ধ না হয়েই সময়কে কাজে লাগিয়ে দ্রুত কোন প্রজেক্টভিত্তিক কাজ সফলভাবে সমাধান করতে পারেন ।
২ । প্রজেক্টভিত্তিক কাজের মাধ্যমে অল্প সময়ে বেশি প্রজেক্টের কাজ সফলভাবে সম্পন্ন করে আয় বৃদ্ধি করতে পারেন ।
৩ । একজন ফ্রিল্যান্সার তার যোগ্যতা ও দক্ষতাকে কাজে লাগিয়ে একইসাথে একাধিক প্রতিষ্ঠানের সঙ্গে নিজেকে সফলভাবে জড়িত রাখতে সক্ষম হন ।
৪ । নিজের কাজের পরিবেশ এবং সময়কে নিজের পছন্দমতো নির্ধারণ করে নেওয়ার সুযোগ পেয়ে থাকেন ।
৫ । এককভাবে ফ্রিল্যান্স করার পাশাপাশি যে কেউ দলীয়ভাবেও কাজ করতে পারেন, যার ফলশ্রুতিতে কাজের মান আরও উন্নত হয় এবং গতি বৃদ্ধি পায় ।

ফ্রিল্যান্সারের অসুবিধা

১ । কোন কারনে প্রজেক্টের কাজ সম্পূর্ন করতে না পারলে বা ব্যর্থ হলে তার দায়ভার কর্তৃপক্ষ নেবে না সেক্ষেত্র অসম্পূর্ন কাজের জন্য ফ্রিল্যান্সারকে তার পারিশ্রমিক থেকে বঞ্চিত হতে হবে এবং প্রোফাইল এ খারাপ রিপোর্ট ও পড়তে পারে ।
২ ।ফ্রিল্যান্সিংয়ের ক্ষেত্রে প্রথমে ভাল কাজ পেতে হলে অনেক ধৈর্য্য ধারণ করতে হয় ।
৩। কাজের মাঝখানে বড় ধরনের কোন ভুল হলে তার সমাধান কখোনই কর্তৃপক্ষ বা অন্য কেউ দিতে বাধ্য থাকিবে না ।

সফলতার জন্য ফ্রিল্যান্সারদের করণীয়

যেকোন কাজেই সাফল্যের জন্য প্রয়োজন কাজের প্রতি একাগ্রতা ,নিষ্ঠা ,মনোযোগ এবং পরিশ্রম অর্থাৎ সর্বোপরি দক্ষভাবে কাজটি সম্পাদন করা, ফ্রিল্যান্সিং এ ও এর ব্যতিক্রম না ।
ফ্রিল্যান্সিং এ সফলতার জন্য যা বিশেষভাবে লক্ষণীয় সেগুলো হল :

১ । ফ্রিল্যান্সাররা স্বাধীনভাবে কাজের সুযোগ পেয়ে থাকেন , ফলে তাদের কাজের মান এবং আন্তরিকতার ক্ষেত্রে অবশ্যই যথেষ্ট সৎ থাকতে হবে ।
২ । ক্লায়েন্টের কাছ থেকে কাজটি নেবার পূর্বে ফ্রিল্যান্সারকে অবশ্যই কাজটি কিভাবে করতে হবে সে সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে এবং জমা দেওয়ার ডেডলাইন সম্পর্কে সচেতন থাকতে হবে ।
৩ । প্রথমদিকে তুলনামূলক কম পারিশ্রমিকেই বিড করা উচিৎ এবং অভিগ্বতা বাড়ার পাশাপাশি নিজের পারিশ্রমিক ও বাড়ানো যেতে পারে ।
৪ । পরিশ্রম করার মনমানসিকতা এবং ধৈর্য ধারণ করার ক্ষমতা থাকতে হবে ।
৫ । কোন কাজ সম্পর্কে পরিস্কার ধারণা না থাকলে এবং কাজটি করতে পারব কিনা এ নিয়ে সংশয় থাকলে সেই কাজটি নেয়া উচিৎ না ।

Freelancing keys and how to start freelancing
সম্মানী / পারিশ্রমিক

সাধারণত চুক্তিভিত্তিতে ফ্রিল্যান্সারদের সম্মানী বা পারিশ্রমিক দেওয়া হয়ে থাকে । একজন ফ্রিল্যান্সার ঘন্টা হিসেবে, দিন হিসেবে , মাস হিসেবে বা সম্পূর্ণ প্রজেক্ট হিসেবে কাজ করে তার ওপর পারিশ্রমিক নিয়ে থাকেন । আপনি কতটা দক্ষ এবং অভিগ্ব এবং কত সময কাজ করতে পারবেন তার উপর পারিশ্রমিক নির্ভর করে ।


এখন আসুন ফ্রিল্যান্সিং করা যায় বা ফ্রিল্যান্সিং করার জন্য কাজ পাওয়া যায় এরকম কিছু সাইটের সাথে পরিচিত হই

১ । ওডেস্ক.কম ( http://www.odesk.com)

ফ্রিল্যান্সিং করার জন্য জনপ্রিয় একটি সাইট হচ্ছে ওডেস্ক ।এখানে ফ্রিল্যান্সাররা যথেষ্ট ভাল মানের কাজের জন্য আবেদন করতে পারেন ।এখানে প্রাপ্ত কাজগুলোর একটা বড় অংশই পেয়ে থাকেন অভিগ্ব এবং অনেক দক্ষ ফ্রিল্যান্সাররা ; তাই একজন ফ্রিল্যান্সার হিসেবে আপনাকে সতর্কতার সঙ্গে এখানে আবেদন করতে হবে । এখানে আপনি সম্পূর্ণ একটা প্রজেক্ট হিসেবে অথবা ঘন্টা হিসেবে কাজ করতে পারবেন । ঘন্টা হিসেবে কাজের ক্ষেত্রে ক্লায়েন্ট আগেই সাইটের এস্ক্রোতে টাকা জমা রাখে বিধায় এখানে প্রতারিত হওয়ার কোন সম্ভাবনাই নেই ।

২ । ইল্যান্স.কম ( http://www.elance.com)

ফ্রিল্যান্স ওয়েব ডেভেলপার এবং মাল্টিমিডিয়া ডেভেলপারদের জন্য এ ওয়েব সাইটটি বড় ধরনের সুযোগ সুবিধা দিচ্ছে । এখানে ফ্রিল্যান্সাররা তার প্রত্যাশা অনুযায়ী যথেষ্ট ভাল মানের কিছু কাজ পেতে পারেন । এছাড়া এখানে যেসব প্রতিষ্ঠান কাজ দিয়ে থাকে তারাও জানে তাদের কাজের জন্য কি ধরনের লোক প্রয়োজন । ফলে সাইটটিতে দক্ষ ব্যক্তির জন্য কাজ পাওয়াটা বেশ সহজ ।

৩ । ভিওয়ার্কার.কম (http://www.vworker.com)

ফ্রিল্যান্সিং এর জন্য জনপ্রিয় এই সাইটেও আপনি পেতে পারেন অনেক ধরনের কাজ ।

৪ । ফ্রিল্যান্সার.কম ( http://www.freelancer.com )

এটিও ফ্রিল্যান্সিং এর জন্য অনেক জনপ্রিয় একটা সাইট যেখানে আপনি অনেক ধরনের কাজের মধ্যে খুঁজে নিতে পারেন আপনার পছন্দের কাজটি ।

৫ । গেট এ কোডার.কম ( http://www.getacoder.com)

ওয়েব ডিজাইনার এবং প্রোগামারদের জন্য এখানে বিভিন্ন প্রজেক্টের একটা তালিকা তৈরি করা আছে । ফলে ছোট ইন্টারফেস সংবলিত এ জব সাইটটিতে ফ্রিল্যান্সারদের কাজ পেতে তেমন সমস্যা হয় না ।

আরও কিছু ফ্রিল্যান্স সাইট হচ্ছে :

http://www.jobs.freelancswitch.com

http://www.sologig.com

http://www.guru.com

http://www.authenticjobs.com

http://www.krop.com

http://www.freshwebjobs.com

এবার আপনাদের সেরা কিছু ফ্রিল্যান্স ব্লগ এর ঠিকানা দিচ্ছি যেখান থেকে ফ্রিল্যান্স সম্পর্কে অনেক কিছুই জানতে পারবেন এবং বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা ও করতে পারবেন ।

http://www.wakeuplater.com

http://www.freelancefolder.com

http://www.allfreelance.com

http://www.allfreelancework.com

http://www.freelancevenue.com

http://www.profreelancing.com

http://www.graphicsdesigneblog.com

http://www.freelance-zone.com

http://www.freelancefolder.com

তো আর কি , শুরু করে দিন ফ্রিল্যান্সিং । কোন বিশেষ বিষয়ের উপর দক্ষ হলে কাজ পেতে বেশি দেরি হবেনা । আর যারা কোন বিষয়ের উপর দক্ষ নন তারা আগে ভালভাবে দক্ষতা অর্জন করুন । নেটে ঘেঁটেই শিখতে পারেন আপনার পছন্দের বিষয় । শুধু দরকার একাগ্রতা আর ধৈর্য্য । ওয়েব ডিজাইন , প্রোগ্রামিং এরকম নানা বিষয়ে প্রাথমিক ভাবে শিখার জন্য নিচের সাইটটা দেখতে পারেন । এ সাইটে টিউটিরিয়াল গুলো খুব সুন্দরভাবে বর্ণনা করা আছে যা নতুনদের জন্য উপযোগী ।



SHARE

Author

Hi, I am HB Arif. I like to Study and Research things. I am interested in being creative Do you want your product, business, website or you to reach out to others? I can do this for you! I am SEO Consultant, SEO Specialist, SEO Auditor, SEO Thinker and Content Writer. If you are interested, please do not hesitate to contact me to discuss your project in detail and determine how my skills will positively contribute to your team.

  • Image
  • Image
  • Image
  • Image
  • Image
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment